- gifts for her.
- স্ত্রীর জন্য উপহার।
- বাসর রাতে বউকে কি উপহার দেওয়া যায়।
- মেয়েদের কি গিফট করলে খুশি হয়
- বউকে কি গিফট দেওয়া যায়
1.gifts for her.
বিয়ের রাতে হাসবেন্ডের কাছ থেকে সব মেয়েরাই কম বেশি উপহার পেয়ে থাকে। কেউ টাকা-পয়সা পায় আবার কেউ স্বর্নালংকার পায়। তবে আমি পেয়েছিলাম এক বাটি বিরিয়ানি।
হ্যাঁ সত্যি সত্যিই ইফতি আমাকে সেদিন রাতে উপহার দেয়ার আগে এক বাটি বিরিয়ানি দিয়েছিলো।
আমি তখন প্রচন্ড অবাক হয়ে বললাম, বিরিয়ানি! বিরিয়ানি কেন?
ইফতি বলল, চেঞ্জ করে খেয়ে নাও।
খাওয়া দাওয়া তো করলাম তখন৷ এখন আবার…..!
বিয়ের দিন যে মেয়েরা ঠিক মতো খেতে পারে না সেটা আমি খুব ভালো করেই জানি। তুমি কতটুকু কী খেয়েছো সবটাই দেখেছি আমি।
আচ্ছা! তুমি কী করে জানলে মেয়েরা বিয়ের দিন খেতে পারে না?
ইফতি বলল, আপুকে দেখেছিলাম। মা কত বার খাওয়ানোর চেষ্টা করেছে। টেনশনে খাওয়া দাওয়া সব উড়ে গিয়েছিলো আপুর। আর বিদায়ের সময় সে কী কান্না। সব মেকআপ একদম ধুয়েমুছে একাকার৷ তবে তুমি আপুর থেকেও এক কাঠি উপরে। গাড়িতে উঠে কাঁদার পর নাকের পানি চোখের পানি সব আমার পাঞ্জাবিতে মুছেছো।
আমি কিছু বললাম না। শুধু হাসলাম।
ইফতি বলল, ওই যে ওখানে সব বই রাখা আছে।
বই! কিসের বই?
ভুলে গেছো! বিয়ের আগে তুমি বলেছিলে না বিয়ের দিন তুমি আমার কাছে উপহার হিসেবে বই চাও। এগুলো সেই বই। তোমার উপহার।
আমি সেদিন মুগ্ধ হয়ে শুধু ইফতিকে দেখছিলাম। এই মানুষটা আমাকে কতটা বোঝে। পৃথিবীর সব স্বামী-স্ত্রীর মধ্যে এমন বোঝাপড়া থাকা উচিত।
বিয়ের এক বছর কেটে যাওয়ার পরেও ইফতি যখন আমাদের বাসায় যায় তখন যাওয়ার আগে আমাকে পইপই করে বলে, কাল যখন তোমাদের বাড়িতে যাবো তখন প্লিজ শাশুড়ি মাকে বলবে, আমার জন্য আলাদা করে যেন কিছু রান্না না করে। জামাই গেলেই যে পুরো বাজার কিনে নিয়ে আসতে হবে এমন কোনো কথা নেই৷ সবাই যা খায় আমিও তাই খাবো।
ইফতিকে যত দেখি ততই মুগ্ধ হই। অথচ বড় দুলাভাইকে দেখেছি রান্না পছন্দ না হলে খাবারে পানি ঢেলে উঠে পড়তে। আপাকে কত কথা শুনিয়ে দিতো পান থেকে চুন খসলেই। বাবা সবসময় ভয়ে ভয়ে থাকতেন তার বড় জামাইকে নিয়ে। আপা দুলাভাই আসবে শুনলেই বাজারের সবচেয়ে দামি মাছটা কিনে আনতেন। তাতেও দুলাভাইয়ের মন ভরতো না। খাবার এমন হয়েছে ওমন হয়েছে৷ তাকে জামাই আদর করা হয় নি। এই হয় নি সেই হয় নি, কত কথা শুনিয়ে দিতো। অথচ ইফতি এমন ভাবে আমাদের বাসার সবার সাথে মিশে যাতে সবার মনে হয় এ জামাই নয়। একদম ঘরের ছেলে। এখন বেশ বুঝতে পারছি, বাবা-মা কে সহজ করার জন্যই বোধহয় ইফতি এমনটা করতো।
এই মানুষটাকে নিয়ে আমার ভীষণ গর্ব করে বলতে ইচ্ছ করে, You’re the best gift from Allah….
Zannatul Eva
2.স্ত্রীর জন্য উপহার
আসসালামু আলাইকুম। বাসর রাতে স্ত্রী স্বামীর কাছ থেকে উপহার পেলে ভীষন খুশি হয়। আমি দরিদ্র অবস্থায় বিয়ে করেছিলাম। হাত প্রায় খালি ছিলো। কি দিব স্ত্রীকে ভেবে মাথা কাজ করছিলো না। তখন আমি মসজিদের মোয়াজ্জেম কে জিজ্ঞেস করলাম, স্ত্রীকে বাসর রাতে কি দিতে পারি? মোয়াজ্জেম সাহেব বললেন, একটা কোরআন শরীফ দেন। এরচেয়ে সুন্দর আর কিছু হতে পারে না। বাসর রাতে স্ত্রীর হাতে কোরআন শরীফ তুলে দিলাম। স্ত্রী অত্যাধিক খুশি হলো। খুশিতে তার চোখে পানি চলে এলো। সে কোরআন শরীফে চুমু খেলো। তারপর বুকে জড়িয়ে ধরলো। স্ত্রী প্রতিদিন এক পাতা হলেও কোরআন শরীফ পড়ে। এমনকি সে তার বাবার বাড়ি বেড়াতে গেলেও আমার দেওয়া কোরআন শরীফটা সাথে করে নিয়ে যায়।
আপনি আপনার স্ত্রীকে একটা কোরআন শরীফ দেন। এছাড়া আরো অনেক কিছুই দিতে পারেন। পারফিউম। পারফিউম মেয়েরা খুবই পছন্দ করে। হীরা বসানো নাকফুল দিতে পারেন। আপনার স্ত্রী যদি বই ভালোবাসেন, তাহলে তাকে বেশ কিছু বই দিতে পারেন। অথবা নগদ কিছু টাকা দিতে পারেন। যেন সে তার পছন্দ মতো জিনিস কিনে নিতে পারেন। আপনি বলছেন, কম বাজেট। সেই কম বাজেট টা কি রকম? পাঁচ শ’ টাকা? নাকি পাঁচ হাজার টাকা? নাকি ৫০ হাজার টাকা। সেটা উল্লেখ করে দিলে ভালো হতো। আপনি যদি অনেক ধনী হোন, তাহলে একটা নতুন গাড়ি দিতে পারেন। আপনার স্ত্রী যদি কর্মজীবি হোন তাহলে একটা স্কুটি কিনে দিতে পারেন। আপনাদের জীবন সুখী ও আনন্দময় হোক এই প্রার্থনা করি।
3.বাসর রাতে বউকে কি উপহার দেওয়া যায়।
….
হাত ঘড়ি দেওয়া যায় কিংবা আংকতি,কানের দুল,নুপুর আপনার যেটা ভালো লাগে,আমি হতাম বলে তাহলে নুপুরই দিতাম খুব ভালো মানের😍 কারণ হাঁটা-চলার শব্দ উপর যাতে নজর রাখতে পারি মত যেহেতু গোয়েন্দা নিয়ে আসছি নতুন জীবনে,আর হা মনে করে একগুচ্ছ লাল গোলাপ নিয়ে যাবেন😍
4.মেয়েদের কি গিফট করলে খুশি হয়
আমার একটা আপু আছে।আমি সিদ্ধান্ত নিয়েছি যেদিন চাকরি করবো সেদিন প্রথম মাসের বেতন দিয়েই তাকে কিছু উপহার দিবো।কি কি দিবো তাও ঠিক করে রেখেছি।
- অনেকগুলো চক্লেট
- যতগুলো সম্ভব বই।
- চুড়ি আর শাড়ি
এক কটাই।আপনিও দিতে পারেন বেসিক্যালি একটা মেয়ের এগুলো অপছন্দ হবে বলে মনে হয় না আমার।
5.বউকে কি গিফট দেওয়া যায়
বাসর রাতে স্ত্রীকে উপহার হিসেবে যা দেওয়া উচিত (মুসলমানদের জন্য)
বাসর রাত বরকতময় করতে স্মরণীয় রাখতে আল্লাহর মহব্বত, নবীর সাঃ মহব্বত ও দ্বীনকে সর্বদা প্রতিষ্ঠা করার চেষ্টায় স্ত্রীকে দ্বীনের প্রতি চলাচল করতে সহজ করার জন্য আংটি, চুরি, শাড়ি, গহনা এগুলো না দিয়ে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার জন্য একটা জায়নামাজ, নিয়মিত ঘরে রহমত ফয়দার জন্য তিলাওয়াত করার জন্য কুরআন, তাসবিহাত পড়ার জন্য একটা তাসবিহ,নারীর কিছু আমলের বই,বিশেষ করে আহকামুন নিসা।
এসব ব্যাপারে, “বর” এর পছন্দের উপর ব্যাপারটা নির্ভর করে। অনেকেই দেখেছি “আংটি” উপহার দেন এবং এটা একান্তভাবেই “বর” এর ব্যক্তিগত উপহার হিসেবেই বিবেচিত হয়।
সোনার আংটি দেয়া যেতে পারে। কিন্তু, যেহেতু আপনি এই ব্যাপারে একটা মতামত জানতে চেয়েছেন, তাই এই ব্যাপারটির প্রতি আপনার ব্যাক্তিগত মতামতকেই আমি অভিনন্দন জানাই!!! সেদিক থেকে, আপনি বাসর রাতে দিতে পারেন, একটি “হীরের আংটি“।
তবে, উপহার হিসাবে আপনি, আপনার পছন্দমতো যাই দেন নিশ্চিতভাবেই বাসর রাতে “স্ত্রী” কে উপহার দিন। “স্ত্রী”র প্রতি, আপনার ভালোবাসা সারা জীবন অটুট থাক।
ধন্যবাদ।