সকাল বেলা ঘুম ভাঙ্গলো স্ত্রীর ডাকাডাকিতে। এই শুনতেছ ” তোমার ছেলে সকাল থেকে বাথরুম গিয়ে বসে আছে। এখনো বের হয় নাই। অনেকবার ডাকাডাকি করলাম বের হবার কোনো নাম নাই”। তুমি একটু দেখো গিয়ে।
উপায় না দেখে উঠে গেলাম। দরজার সামনে গিয়ে বললাম ” আব্বু তোমার কোনো সমস্যা হইছে কি? তোমার আম্মু বলতেছে তুমি নাকি সকাল থেকে বাথরুমে”।
ছেলে বাথরুম থেকে উত্তর দিলো। আব্বু তোমরা বড্ড সেকেলে। কোনো কিছুর খবর রাখো না।
ছেলের কথা শুনে ভ্যাবাচ্যাকা খেয়ে জিজ্ঞাস করলাম “কিছু হইছে বাবা”?
ছেলে বাথরুম থেকে উত্তর দিলো “আজকে বিশ্ব টয়লেট দিবস আব্বু”। এইজন্য সকাল থেকে টয়লেটে বসে টয়লেটের প্রতি সম্মান জানাচ্ছি।
ছেলের আমার এই এক সমস্যা। সব দিবসের প্রতি তার বিশেষ টান। কোনোভাবে জানতে পারলেই হয় উমুক দিন উমুক দিবস। তাহলেই উঠেপড়ে লাগবে সেই দিবস পালন করার জন্য।
এবছর ফেব্রুয়ারীর কথা এখনো মনে আছে।
ছেলে আমার কিভাবে যেন জানতে পারে ১২ ফেব্রুয়ারী হাগ ডে। ফলাফল ক্লাসের সব মেয়েকে জড়িয়ে ধরে কোলাকুলি করেছে। সেই দিনেই প্রিন্সিপাল কল দিয়ে বললেন “আপনার গুনধর ছেলের আশ্চর্য কারবার শুনার জন্য দয়া করে একবার আমাদের স্কুলে আসুন”। সেদিন ওর স্কুলে গিয়ে অনেক কষ্টে ওর প্রিন্সিপাল কে ম্যানেজ করতে পেরেছিলাম।
কিন্তু ১৩ ফেব্রুয়ারি কিস ডে তে পারি নাই। শুনছিলাম ক্লাসের সব মেয়েকে ছেলে আমার এক এক করে কিস দিয়েছে। একটা ম্যাডাম এগিয়ে এসেছিল আমার ছেলের ঠোঁট থেকে নিস্পাপ মেয়েদের রক্ষা করতে। ছেলে আমার সেই ম্যাডাম কেও ছাড়েনি।
ফলাফল ওরা আমার গুনধর ছেলেকে ক্লাস থেকে বের করে দেয়। পরেরদিন ই অবশ্য ওকে অন্য স্কুলে ভর্তি করে দেইনি। কারণ সেইদিন ছিল ১৪ ফেব্রুয়ারি । তাই দুইদিন পরে অন্য স্কুলে ভর্তি করিয়ে দিয়েছি।
স্ত্রীকে বললাম ওকে ওর মতো টয়লেট ডে পালন করতে দেও। ঝামেলা করিও না।
আবার এসে শুয়ে পরলাম। সকাল সকাল ঘুম ভেঙ্গে গেলে কি আর ঘুম ধরে? তাই ফেসবুক বের করে ঘুতাঘুতি করতেছি। হঠাৎ দেখি এক বড়ভাই পোস্ট দিছে “বিশ্ব টয়লেট দিবস। সাথে বিশ্ব পুরুষ দিবসের শুভেচ্ছা”।
তাড়াতাড়ি বিছানা থেকে উঠে বউকে বললাম দ্রুত “তালাচাবি নিয়ে আসো”। বউ বললো ” হঠাৎ তালাচাবি দিয়ে কি করবা তুমি?” বউকে ধমক দিয়ে বললাম ” কথা কম বলে তাড়াতাড়ি তালাচাবি নিয়ে আসো”। বউ আমার দ্রুত তালাচাবি নিয়ে এসে আমার হাতে দিলো। সাথেসাথে ছেলের টয়লেটের সামনে গিয়ে বাইরে থেকে টয়লেটের তালা মারলাম।
বউ বললো “ব্যাপার কি? তুমি আমার ছেলেকে টয়লেটে রেখে তালা দিলা কেন?” বউকে বললাম ফেব্রুয়ারীর কথা মনে নাই? স্কুলে তোমার ছেলে কি করছিল? আজকে টয়লেট ডে তাই তোমার ছেলে টয়লেটে বসে টয়লেট ডে পালন করে। কিন্তু তোমার ছেলে জানে না টয়লেট ডের সাথে আজকে পুরুষ ডে।
যদি তোমার ছেলে জানতে পারে আজকে পুরুষ ডে।তাহলে একবার চিন্তা করে দেখো ও কি করতে পারে। সেই ভয়েই ওকে টয়লেটে তালা দিয়ে আসলাম। বউ দেখি দ্রুত পাশের রুমে চলে গেলো। তারপর সেখান থেকে বিশাল সাইজের একটা তালা নিয়ে এসে বললো “যাও এটাও মেরে আসো”।
পাগলা ছেলে
রিফাত আহমেদ
আমাদের সকল হাসির গল্প এখানে