পদ্মজার প্লট কী করে মাথায় এলো?
আগেও বলেছি। কিন্তু ইদানীং মেসেজে, কমেন্টে এত বেশি প্রশ্নটা আসছে। মনে হলো, পেইজে জানিয়ে দেই।
আমি প্রথমে আলো ও তার নানি আমিনাকে নিয়ে একটা প্লট ভেবেছিলাম। আমিনা কে মনে আছে? খলিলের বউ, আমিরের চাচি, রিদওয়ানের সৎ মা। আর আলো হচ্ছে মদন আর রানির মেয়ে।
প্লটটি এরকম ছিল — আমিনার শ্বশুরবাড়ির সবাই খুন হয়েছে বড় পুত্রবধূর হাতে। আমিনা ভয় পেয়ে নাতনিকে নিয়ে পালিয়ে যায়। ভীষণ বোকা, হিংসুটে বয়স্ক মহিলা তার নাতনিকে নিয়ে কীভাবে বেঁচে থাকে এই সমাজে? কোথায় যায়? নাতনি আলোই কেমন হয়? অনেকগুলো টুইস্ট, যন্ত্রণাদায়ক সমাজ আর জীবনের উত্থান-পতন নিয়েই এই প্লট ছিল। আর বেশি কিছু বলতে চাই না তাহলে প্লট কপি হয়ে যাবে।
তো এই প্লট শুরু করার একদিন আগে মাথায় আসল, আরে! আমি আমিনার শ্বশুরবাড়ির কাহিনি নিয়েই তো একটা উপন্যাস লিখতে পারি! বাড়ির বড় বউয়ের হাতে কেন সবাই খুন হলো? সেসব নিয়েই তো আরেকটা উপন্যাস হয়ে যায়।
এটা ভাবার ঘন্টাখানেকের মধ্যেই পদ্মজা পুরো প্লট মাথায় আপনা আপনি তৈরি হয়ে যায়, চোখেও ভেসে উঠে।
পরদিনই লিখতে শুরু করি। এইভাবেই পদ্মজার জন্ম।
আলো আর আমিনাকে নিয়ে যে প্লট ভেবেছিলাম সেটাও আমি লিখব। ওই প্লট না লেখা অবধি আমি শান্তি পাব না। এমন এক কাহিনি নিয়ে এই গল্প যে কাহিনির নির্মমতা আমি বাস্তবে কখনো অনুভব করিনি। বেঁচে থাকলে একদিন অবশ্যই লিখব।
সম্পূর্ণ গল্প + রিভউ নিচের লিংকে